মেনু নির্বাচন করুন

শিরোনাম
অকৃষি খাস জমি বন্দোবস্তের প্রক্রিয়াকরণ
বিস্তারিত
সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ

জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে আবেদনপ্রাপ্তির পর সংশ্লিষ্ট রেজিস্টারে এন্ট্রি দিয়ে ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সরজমিনে তদন্ত ও রেকর্ডপত্র যাচাই করে প্রস্তাব/প্রতিবেদন উপজেলা ভূমি অফিসে প্রেরণ করেন। প্রাপ্ত প্রস্তাব/প্রতিবেদন উপজেলা ভূমি অফিসের কানুনগো/সার্ভেয়ার কর্তৃক যাচাই/পরীক্ষা করে স্কেচ ম্যাপ তৈরি করা হয়। সহকারী কমিশনার (ভূমি) প্রস্তাব/প্রতিবেদন পরীক্ষা করে মতামতসহ তা ইউএনও বরাবর প্রেরণ করেন। উপজেলা নির্বাহী অফিসার মতামতসহ নথি জেলা প্রশাসকের কার্যালয়ে প্রেরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কর্তৃক সরজমিন তদন্ত ও মতামত দাখিলের পর চূড়ান্ত অনুমোদনের জন্য ভূমি মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে সরকারপ্রধানের অনুমোদন প্রয়োজন হয়। অনুমোদন হয়ে আসলে তা জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা ভূমি অফিসে প্রেরণ করা হয়। আবেদনকারী ধার্যকৃত সেলামি ও মূল্য সরকারি কোষাগারে জমা প্রদান করলে চুক্তিপত্র সম্পাদন করা হয়। অতঃপর দলিল রেজিস্ট্রেশন অন্তে নামজারিকরণ ও দখল হস্তান্তর করা হয়।

সেবা প্রাপ্তির সময়

সাধারণত ৩-৪ মাস, তবে মন্ত্রণালয়ের অনুমোদনের ওপর নির্ভর করে

প্রয়োজনীয় ফি

সংশ্লিষ্ট মৌজার পূর্ববর্তী ১২ মাসের গড় মূল্যের ১.৫ থেকে ৩ গুণ পর্যন্ত

সেবা প্রাপ্তির স্থান

উপজেলা ভূমি অফিস

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

১. সচিব, ভূমি মন্ত্রণালয় ২. বিভাগীয় কমিশনার ৩. জেলা প্রশাসক ৪. অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ৫. উপজেলা নির্বাহী অফিসার ৬. সহকারী কমিশনার (ভূমি)

প্রয়োজনীয় কাগজপত্র

আবেদনপত্র; কোনো সুবিধাভোগী/প্রতিষ্ঠানের হয়ে আবেদন করলে তার প্রমাণপত্র; ৩ কপি ছবি; এনআইডি-এর কপি

সেবা প্রাপ্তির শর্তাবলি

বন্দোবস্তযোগ্য অকৃষি জমির প্রাপ্যতা; একই পরিবারের একজনের বেশি আবেদন করতে পারবে না, ধার্যকৃত মূল্য পরিশোধ

সংশ্লিষ্ট আইন ও বিধি

১. ভূঃ ব্যঃ ম্যানুঃ ১৯৯০

২. অকৃষি খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা, ১৯৯৫

৩. সংশ্লিষ্ট অন্যান্য পরিপত্র

সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা

উপজেলায় ভূমি অফিস সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা জেলা প্রশাসক, জেলা অফিসে সেবা পেতে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা বিভাগীয় কমিশনার।