সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
সেবাগ্রহীতা/শিশুর অভিভাবক শিশুকে সেবা প্রদান কেন্দ্রে নিয়ে আসার পর রেজিস্ট্রেশন করা হয়। অভিভাবকের সাথে আলাপ করে শিশুর শারীরিক অবস্থার খোঁজ-খবর নেওয়া হয়। প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। অতঃপর উপযুক্ত পরিচর্যা, চিকিৎসা ও পরামর্শ দেওয়া হয়। |
সেবা প্রাপ্তির সময় |
২০ মিনিট (সেবা কেন্দ্রে যাবার পরপরই, পরিবার কল্যাণ সহকারীর ক্ষেত্রে বাড়ি পরিদর্শনের সময়) |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
১. এম সি এইচ এফপি ইউনিট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ২. ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র/আর ডি ৩. মা ও শিশু কল্যাণ কেন্দ্র ৪. কমিউনিটি ক্লিনিক ৫. বাড়িতে ৬. মেডিকেল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক 7. MFSTC 8. MCHTI ৯. বেসরকারি সংস্থার ক্লিনিক |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
১. মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) ২. সহকারী সার্জন ৩. মেডিকেল অফিসার ক্লিনিক ৪. সাকমো (SACMO) ৫. পরিবার কল্যাণ পরিদর্শিকা ৬. পরিবার কল্যাণ সহকারী |
প্রয়োজনীয় কাগজপত্র |
প্রযোজ্য নয় |
সেবা প্রাপ্তির শর্তাবলি |
সকল নবজাতক |
সংশ্লিষ্ট আইন ও বিধি |
১. পরিবার পরিকল্পনা ম্যানুয়াল, ২০১২
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
পরিবার কল্যাণ পরিদর্শিকা ও পরিবার কল্যাণ সহকারীর ক্ষেত্রে যথাক্রমে মেডিকেল অফিসার এমসিএইচ (এফপি)/উপজেলা পঃ পঃ অফিসার। অন্যান্য ক্ষেত্রে উপ-পরিচালক/সহকারী পরিচালক (সিসি) এবং বেসরকারি সংস্থা, মেডিকেল কলেজ হাসপাতাল ও জাতীয় পর্যায়ের সেবাকেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্রপ্রধান। |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS