সেবা প্রাপ্তির সংক্ষিপ্ত বিবরণ |
পরিবার কল্যাণ পরিদর্শিকা/পরিবার কল্যাণ সহকারী কর্তৃক বাড়িতে গিয়ে অথবা সেবাগ্রহীতা ক্লিনিকে এলে বিস্তারিত জানার চেষ্টা করা হয় এবং সেবাকেন্দ্রে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। সেবাকেন্দ্রে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। প্রয়োজনে উন্নততর সেবাকেন্দ্রে প্রেরণ করা হয়। পরিচর্যা, চিকিৎসা ইত্যাদি প্রদান করা হয়। আর অবস্থা জটিল হলে উন্নত চিকিৎসা/ পরামর্শের জন্য রেফার করা হয়। |
সেবা প্রাপ্তির সময় |
১ ঘণ্টা |
প্রয়োজনীয় ফি |
বিনামূল্যে |
সেবা প্রাপ্তির স্থান |
১. মেডিকেল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক ২. ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র/আর ডি ৩. মা ও শিশু কল্যাণ কেন্দ্র 4. MFSTC 5. MCHTI ৬. বেসরকারি সংস্থার ক্লিনিক |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী |
১. মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি), ২. সহকারী সার্জন, ৩. মেডিকেল অফিসার (ক্লিনিক), ৪. পরিবার কল্যাণ পরিদর্শিকা |
প্রয়োজনীয় কাগজপত্র |
চিকিৎসার রেকর্ডপত্র |
সেবা প্রাপ্তির শর্তাবলি |
প্রযোজ্য নয় |
সংশ্লিষ্ট আইন ও বিধি |
১. পরিবার পরিকল্পনা ম্যানুয়াল, ২০১২
|
সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারকারী কর্মকর্তা |
পরিবার কল্যাণ পরিদর্শিকা ও পরিবার কল্যাণ সহকারীর ক্ষেত্রে যথাক্রমে মেডিকেল অফিসার এমসিএইচ (এফপি)/উপজেলা পঃ পঃ অফিসার। অন্যান্য ক্ষেত্রে উপ-পরিচালক/সহকারী পরিচালক (সিসি) এবং বেসরকারি সংস্থা, মেডিক্যাল কলেজ হাসপাতাল ও জাতীয় পর্যায়ের সেবাকেন্দ্রের ক্ষেত্রে কেন্দ্রপ্রধান। |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS